মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টা

আমি -দূর্ঘটনা উদ্ধার ও আহত সেবাঃ

১। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষেদূর্ঘটার সংবাদ প্রদান করতে হবে ।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মগন সাজ-সরঞ্জামাদিসহ দূর্ঘটা স্থলে গমন করেন ।

৩। যে কোন দুর্যোগে ১৯৯ ডায়াল করলে এ সেবা পাওয়া যায় । এ ছাড়া  নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।                                               

৪। উলে­খিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বর যোগাযোগ করুন।                                                                               

    উপ-পরিচালক,ঢাকা বিভাগ,ঢাকা =        ০২-৯৫৫৬৭৫৮                         

    উপ-পরিচালক,চট্রগ্রাম বিভাগ, চট্রগ্রাম =   ০৩১-৭১৬৩২৬                                       

    উপ-পরিচালক, রাজশাহী বিভাগ,রাজশাহী = ০৭২১-৭৭৪২২৪                                  

    উপ-পরিচালক, সিলেট বিভাগ,সিলেট     =০৮২১-৭১৬৩৫০                                       

    উপ-পরিচালক , বরিশাল বিভাগ,বরিশাল  =০৪৩১-৬৫১৩৩

 

ফায়ার লাইসেন্স(অগ্নি দূর্ঘটনা প্রতিরোধ মূলক ( সেবা ):-

১। স্থানীয় উপ-সহকারী/সহকারী পরিচালক /উপ-পরিচালক  বরাবর ফায়ার সার্ভিসে নির্ধারিত ফরম পূরন পূবর্ক নিম্নবর্ণিত কাজগ পত্র সহ আবেদনকরতে হবে ।

(ক) ট্রেড  লাইসেন্স 

(খ)  প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক পতিষ্ঠানের 

(গ)  ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তি পত্র  

(ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা ।

(ঙ) পতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে  Memorandum of articles(Certificate of Incorporation )   

(চ) প্রতিষ্ঠানটি  সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ       

(ছ)  বহুতল বা বানিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র           

(জ)  গার্মেন্টস প্রতিষ্টানের ত্রেক্ষে ফায়ার সার্ভিসের নিধারিত তথ্য বিবরনী

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্ম দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।                     

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়।         

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তি সংগতভাবে সন্তোষজনক হলে সবোর্চ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।                                                     

৬। যুক্তিসঙ্গত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তষ্ট না হলে মহা-পরিচালক লাইসেন্স  এর আবেদন প্রাপ্তির ১২০ (একশতবিশ) দিনের মধ্যে আবেদন কারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।                                                            

৭। মহা-পরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষদ্ধ হতে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুন: বিবেচনার   জন্য মহা-পরিচালকের নিকট আবেদন করিবেন।          

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহা-পরিচালক সিদ্ধান্ত গ্রহন করিবেন।

৯। উক্ত বিষয়ে সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।                         

 

বহুতল বানিজ্যিক ভবনের ছাড়পত্রঃ-

১। আগ্নি প্রতিরোধ নির্বপন আইন ২০০৩এর ৭ নং ধারা অনুসারে  অনুর্ধ ৭ তলা ভবনের বা বানিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধ মূলক  ছাড় পত্র প্রদানকরতে হবে ।

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে সরাসরি মহা-পরিচালক বরাবর সংশি­ষ্টব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন ।

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন ।

৪। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক  ০৭ (সাত)কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয় ।

৫। পরিদর্শনের পর অগ্নিপ্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করলে শর্তস্বাপেক্ষেপরবর্তী ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭। পরিদর্শন যুক্তি সংঙ্গত কারনে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহা-পরিচালক ঘোষনা করতে পারেন।

৮।  ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষনার কারনে কোন ব্যক্তি সংক্ষদ্ধ হলে তিনি উত্ত রুপ ঘোষনার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে হবে ।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার চুড়ান্ত সিদ্ধান্ত  গ্রহন করবেন ।

                                           

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ-

১।  অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে বা আন্তঃ জেলা পর্যায়ে রোগী পরিবহনের  নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস   প্রদান করে থাকে ।

২।  এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দূর্ঘনারস্থান থেকে হাসপাতাল  স্থানান্তও করা হয়

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকার ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয় ।

৪। আন্তঃ জেলা পর্যায়ে বা দুরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধরিত ফরম পূরনপূর্বক পূর্ব অনুমোদন  নিতে হয় ।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরুপঃ

(ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকার সকল পৌরএলাকায় ১ মাইল /১ কিলোমিটার হতে ৫ মাইল /৮ কিলোমিটার পর্যন্ত১০০০/= (একশত ) টাকা।

(খ) ৫ মাইলের উর্দ্ধে হতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার পর্যন্ত  কিলোমিটার পর্যন্ত কল ১৫০(একশত পঞ্চাশ) টাকা।

(গ) দূরবর্তী/অন্ত:জেলা কলের ক্ষেত্রে মাইল ১৫ টাকা (পনের) টাকা ও প্রতিকিলোমিটার ০৯ (নয়) টাকা।

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ বা  সংক্রামক রোগী বহন করানা।

 

অগ্নিপ্রতিরোধমূলকমহড়া, পরামর্শপ্রশিক্ষণসেবা:

১। উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি  মহা-পরিচালক বরাবর আবেদন করতে হবে।

২। আবেদন প্রাপ্তিরপর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তরে আর্থিক  সংশ্লেষ্ট ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করে।

৩। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকে।

(ক) অগ্নি-প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

(খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান।

(গ) অগ্নি প্রতিরোধ ও নির্বপন বিষয়ে মহড়া পরিচালনা।


Share with :
Facebook Twitter